বাংলাদেশ

না ফেরার দেশে প্রখ্যাত সুরকার ও সংগীত পরিচালক আলী আকবর রুপু

দেশের প্রখ্যাত সুরকার ও সংগীত পরিচালক আলী আকবর রুপু আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

আজ বৃহস্পতিবার দুপুর পৌনে ১টার দিকে তিনি রাজধানীর ইউনাইটেড হাসপাতালে মৃত্যুবরণ করেন। কিডনি ও ক্যান্সার আক্রান্ত হয়ে বেশ কয়েকদিন ধরেই এই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ছিলেন তিনি।

এদিকে তার পারিবারিক সূত্রে জানা গেছে, বাদ আসর গুলশানের আজাদ মসজিদে হবে তার প্রথম জানাজা। সংগীতাঙ্গনের সবার শেষ শ্রদ্ধা জানানোর জন্য বাদ আসর মরদেহ আনা হবে শ্রুতি রেকর্ডিং স্টুডিওতে। বাদ এশা দ্বিতীয় জানাজা হবে মগবাজার ওয়্যারলেসের ডাক্তারের গলি মসজিদে।

আলী আকবর রুপুর নামটি জনপ্রিয় করার পেছনে রয়েছে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র অবদান। কেননা হানিফ সংকেতের এই অনুষ্ঠানটির বেশির ভাগ গানের সুর ও সংগীত করেছেন তিনি।

আলী আকবর রুপুর শুরুটা গিটারিস্ট ও কিবোর্ড বাদক হিসেবে। ১৯৮০ সালে ‘একটি দুর্ঘটনা’ অ্যালবাম দিয়ে অডিও গানে তার অভিষেক ঘটে। প্রথম অ্যালবামেই তিনি বাজিমাত করেন এবং গানগুলো বেশ প্রশংসিত হয়।

তার শ্রোতাপ্রিয় গানগুলোর মধ্যে সাবিনা ইয়াসমিনের ‘প্রতিটি শিশুর মুখে হাসি’, এন্ড্রু কিশোরের ‘পদ্ম পাতার পানি নয়’, মুরাদের ‘আমি আগের ঠিকানায় আছি’ বিশেষ উল্লেখ্যযোগ্য। ১৯৮৪ সালে মালেক আফসারী পরিচালিত ‘রাস্তার ছেলে’ ছবিতে গান করেছেন বিখ্যাত এ সুরকার।

Facebook Comments