টেক বিশ্ব

এয়ারবাস-এর ফ্লাইং ট্যাক্সি

প্রথম পরীক্ষায় সফল হয়েছে ‘ভাহানা’ নামের এই ফ্লাইং ট্যাক্সি। চলতি বছর জানুয়ারি মাসের শেষদিকেই প্রথমবার আকাশে ওড়ে উডুক্কুযানটি। কিন্তু এবারই প্রথম এটির ভিডিও ফুটেজ প্রকাশ করেছে এয়ারবাস– খবর সিএনবিসি’র।

সর্বোচ্চ ১৬ ফুট উচ্চতায় মাত্র ৫৩ সেকেন্ডের জন্য আকাশে উড়েছে ভাহানা।

দুই বছর আগে এই প্রকল্পের ঘোষণা দেয় এয়ারবাস। প্রতিষ্ঠানটির বিশ্বাস কোনো একদিন রাস্তার গাড়ির তুলনায় চার গুণ বেগে চলবে এই ফ্লাইং ট্যাক্সি। সর্বোচ্চ ৫০ মাইল পর্যন্ত চলতে পারবে এটি। এতে খরচ হবে গাড়ি বা ট্রেনে যাতায়াত করার মতোই।

শুধু এয়ারবাস নয়, উডুক্কু ট্যাক্সি আনার লক্ষ্যে কাজ করছে বিশ্বের শীর্ষস্থানীয় অনেক প্রতিষ্ঠানই।

উবার-এর মতো রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলো জাপানকে সম্ভাব্য আকর্ষণীয় বাজার হিসেবে দেখছে আর তারা ট্যাক্সি খাতে নীতিমালা সহজ করতে দেশটির নীতিনির্ধারকদের চাপ দিচ্ছে বলে র‍য়টার্স-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়।

২০১৭ সালের নভেম্বরে এক প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের মধ্যে উডুক্কু গাড়ি প্রকল্পে পরীক্ষা শুরুর আশা করছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এই প্রকল্পের জন্য ট্রাফিক ব্যবস্থা বানাতে সহায়তার জন্য উবার-এর সঙ্গে চুক্তি করেছে সংস্থাটি।

২০১৬ সালে উবার তাদের ‘চাহিদাভিত্তিক এভিয়েশন’ সেবা দেওয়ার লক্ষ্য নিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করেছে। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে উবার এলিভেট।

Facebook Comments